রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১২

আমার ভাবনা



আমার ভাবনা


-- ঘুমিয়ে পড়লে ?
-- না। ভাবছি।
-- কিছু উপায় পেলে ?
-- না। ভাবতে দাওনা। খালি প্যাচর প্যাচর।
-- ঠিক আছে। আমি আর কিছু বলব না। তোমার ব্যপার তুমি সামলাবে।
-- হুম।
বুলি ওপাশ ফিরে শুল। আমার চোখে ঘুম নেই।
কাল রন্টু ফোন করে জানিয়েছিল ওরা দুদিনের জন্য আসছে। তাতে আমার একটু রাগ ও প্রকাশ পেয়ে ছিল
পেন্সনের টাকার প্রায় সবটাই খরচ কারে ফেলেছি। হাতে আর বিশেষ কিছুই নেই। বড় নাতির আবার চিকেন চাই। ছোটটার চাই মাছ। দুইয়েরই জোগাড় করতে হবে।
বুলিকে ডাকতেও পারছি না। সারা দিন খাটাখাটির পরে ও যে কিছু আমাকে জিজ্ঞেস করতে পেরেছে তাই অনেক।
বেশ কিছুক্ষণ বাদে ওকে জোর করে আমার দিকে ফেরাতেই বুঝতে পারলাম ও গুমরে গুমরে কাঁদছে।
আসছে কাল বিকেলে রন্টুর আসার কথা। এলে পরেই বেশ কিছু খরচ। সাথে নন্দিনী আর নাতিরাও আসবে। অনেক দিন পরে ওরা আসছে। কোথায় আমাদের আনন্দ হবার কথা, তা নয় মনে মনে ভাবছি মাসের শেষে না এলেই ভাল হত। হাতে যে কটা টাকা আছে তা দিয়ে মাসের শেষ পর্যন্ত চালানোই বেশ কষ্টেরওদের পেছনে খরচ করে হাত ফক্কা করলে কি ভাবে চলবে। বুলি সেটা বুঝতে পারছে। তার মন একদিকে চাইছে রন্টু আর নাতিদের কাছে পেতে, দেখতে, আবার ভয়ও পাচ্ছে চলে যাবার পর সংসারটা চালাবে কি করে।
--'তুমি কাদবে না। আমি কিছু একটা করে নেব। হাতে যা আছে তা দিয়ে ওরা চলে যাওয়া হয়ে যাবে'
--'হু। বুঝেছি। আবার কারুর কাছে হাত পাততে হবে'ফোঁপাতে ফোঁপাতে বুলি বলল।
--'না হয় পাতব। পরে দেখা যাবে। এখন আমাকে জড়িয়ে ধরে ঘুমোওতো'
বুলি নিশ্চিন্ত মনে আমাকে জড়িয়ে ধরল। ওর সমস্ত ভরসার জায়গাটা এই বুকের মাঝখানেআমি জানি আমার ক্ষমতা কতটুকু, কিন্তু ওর এই বিশ্বাসটা কোন দিনই ভেঙ্গে যেতে দেব না।
সারা রাত এপাশ ওপাশ করতে করতে সকাল হয়ে গেল।
চা খেয়ে বাজার করতে যাব হঠাত মোবাইলটা বেজে উঠল।
তুলে বললাম হ্যালো। শুনলাম নন্দিনী বলছে-
 ' প্রনাম বাবা, মাকে একটু দিন না'
হাত বাড়িয়ে বুলিকে মোবাইলটা দিয়ে বললাম -'নন্দিনীর  ফোন'
ফোনটা নিয়ে খুব খুসী মনে বুলি বলল – 'বল'
আস্তে আস্তে দেখলাম ওর মুখটা কি রকম হয়ে যাচ্ছে।
'ঠিক আছেআর কি করা যাবে'।' বলে ফোনটা রেখে দিতেই জিজ্ঞেস করলাম 'কি ব্যপার'?
আস্তে আস্তে বুলি বলল 'রিন্টুকে ষ্টেসন লিভিং পারমিশন দেয়নি।এখন আসতে পারছে না। পরে জানাবে কবে আসবে।'
আমার বুকের উপর থেকে একটা পাথর নেবে গেল।
 আর আমাকে ধার করতে , হাত পাততে যেতে হবে না। 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন