বৃহস্পতিবার, ৯ মে, ২০১৩

নতুন ছাত্রের প্রশ্ন


 
গত এক মাস ধরে আমার একটি ছাত্র আসছে

শান্ত শিষ্ট, তবে ল্যাজ বিশিষ্ট নয়

কেননা আমাকে সে ভয় পাবার বদলে

তাকে দেখলেই আমার ভয় হয়।

তাঁর প্রশ্নের ঠ্যালায় আমার প্রাণ ওষ্ঠাগত

উত্তর দিতে কালঘাম ছুটে যাচ্ছে আমার অবিরত

বলে স্যার,

একটা লোক পৃথিবীর এদিক থেকে ওদিক ফুটো করলে

আর তাঁর ভেতরে পা পিছলে পরে গেলে

সে কি ওপারে গিয়ে উঠতে পারবে

না মাধ্যাকর্ষণ শক্তির জন্যে

এদিক থেকে ওদিক মাকুর মত চলতে থাকবে।

আমি বলি, ওরে থাম

আগে সে পৃথিবীর কেন্দ্রের তাপ থেকে বাচাক তাঁর প্রাণ

যেখানে পাথর অবধি গলে হয়েছে জলের মত তরল

সে জায়গা পেরিয়ে যাওয়া কি অতই সরল।

অতএব ফলাফল অনির্ণীত রয়ে গেল

যতক্ষন না সে নতুন প্রশ্ন এনে দিল

নতুন প্রশ্ন এল ভীষন কঠিন

উত্তর দিতে পেয়েছি সময়  তিন দিন

বলে স্যার,

পড়া না পারলে আপনি যখন আমার গালে  মারেন চড়

নিউটনের সূত্র ধরে

আপনার হাতের গতিবেগের সাথে গুন করে

আপনার হাতের ভর

আমার গালের গতিবেগের সাথে গুন করে

আমার গালের ভর

দুটোকেই সমান মানা যেতে  পারে।

তাই যদি হয়

তবে আমি যখন চড় খেয়ে কাদি

তখন আপনাকেও কিছুটা কাদতে হয়।

আজ হয়েছে শেষ তিনদিন সময়

তাই মনে ঢুকেছে ভীষণ ভয়

ছেলেটা রোজ জীমে যায়, ভাল মন্দ অনেক কিছু খায়

তাই আমার গালের ভর ওর হাতের থেকে অনেক কম

যদি করে পরীক্ষা, তবে আমার বেড়িয়ে যাবে দম

ধরে নিস এটা আমার বসীয়তনামা

পারলে ওটাকে তোরা ধরে থামা

আর না পারলে লিখে ফেল দুপাতা ওবিট

শিক্ষক হিসাবে আমি হয়ে গেছি মিসফিট।।

আকুর্লি

২৫-০৪-১৩

 

 

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন