শুক্রবার, ৭ জুন, ২০১৩

কিছু কবিতা

(১)মোটা হইয়োনা তুমি
না হয়োনা গৃহিনী আমার,আর মোটা হয়ো না
আর মোটা হলে তোমায় রিকশাতে নেবে না
সন্ধ্যেবেলা হাওয়া খেতে যেতে তুমি পারবে না
মিনতি শোন আমার, আর মোটা হয়ো না।
এখনই ব্লাউজগুলো ছোট হচ্ছে বলে খালি গায়ে থাকো
শাড়ীগুলোকে আর গামছা বানিও নাকো
হোঁচট খেয়ে পড়ে গেলে থাকবেই যে ওখানে
ক্ষমতা আমার নেই যে তুলব তোমায় টেনে।
খবরদার, বাজে কথা বলবে নাক তুমি
তুমি কি চাও খাওয়া এবার বন্ধ করি আমি
এমন কি আর মোটা আমি, ওজন হবে আশী
তোমার কাছ সেটা কেন লাগছে খুব বেশী
পারবনা আমি তোমার বোনের মত খ্যাংরা কাঠি হতে
কোথায় যে উড়ে যাবে একটু ঝোড়ো হাওয়াতে
কি যে খায় সারা দিনে জানি নাকো আমি
এদিকে দেখ ওজন আছে চল্লিশের কমই।
 
 
(২) কারেন্ট কেন গেল
শুতে গেলাম তখন বাজে রাত বারটা
কারেন্টটা চলে গেল রাত তখন বোধ হয় একটা,
ভীষন গরম, করি ছটফট
মাথায় চিন্তা আসে উদ্ভট,
ঘুম তো আর এলনারে ভাই
ভোর না হতেই উঠে পড়লাম তাই
ভাবলাম লিখে ফেলি চিন্তা গুলো
ক'ঘন্টা বাদে কি আর মনে পড়বে ওগুলো?
খাতা কলম নিয়ে লিখতে বসলাম
আরে ভাই, কারেন্ট থাকলে তো নেটেই লিখতাম।
কারেন্ট তো চলে গেল কিন্তু কোথায় গেল?
কেন গেল আর কেনই বা এখন ফিরে এল?
কিসের লোভে গিয়েছিল?
নাকি বিরোধী পক্ষ অপহরণ করেছিল?
না কেউ ওকে ঘুষ দিয়েছিল?
গেল যদি রাত একটায়, আগে বা পরে নয় কেন?
মনে সন্দেহের অবকাশ রেখে গেল কেন?
রাজ্য সরকার কি এ নিয়ে তদন্ত করবেন?
বিরোধী পক্ষ কি তাতে রাজী হবেন?
সি বি আই না সি আই ডি,তদন্ত কাকে দিয়ে হবে?
এনিয়ে কি কোন পি আই এল মামলা হবে?
এ চিন্তা গুলোর কোন জবাব না পেলাম
ভাবত ভাবতে মাথা হয়ে গেল জাম।
কারেন্ট এসে গেছে, এবার শুখোবে ঘাম
তাই লেখাটাও এখানে শেষ করলাম।
 
 
(৩) আচমকা দেখা হলে
এই দারুন গরমে, সারা গায়ে ঘেমে
আটটা দশের লোকাল থেকে নেমে
যখন উঠতে গেলাম বাসে
মিহি গলায় "এই শোন" বলে কে ডাক দিল পাশে
ভীষণ রেগে, কটমটিয়ে তাকিয়েদেখি তোকে
মনে হল নিশ্চয়ই ভুল দেখছি চোখে
দশটা বছর আগে, রেজাল্ট বেরোনর পরে
এগিয়ে ছিলাম আমরা আলাদা রাস্তা ধরে
স্বপ্ন ছিল চোখে,আমার হবে বাড়ী গাড়ী
ত্র জন্যই হয়ছিল সেই সে ছাড়াছাড়ি
তোমার সাথে কথা শেষ হয়েছিল এই বলে
জাননাকি সুমি তুমি,"সবুরে মেওয়া ফলে।
এর কটাস দিন পরেই চড়ে নিজের গাড়ী
আসব নিয়ে তোমায়, তোমার শ্বশুর বাড়ী
হায়রে কপাল, স্বপ্ন আমার ভেঙ্গে চূরমার
বাড়ী গাড়ী দূরে থাক, এখন চাল ডালের দরকার
সকালে মাকে খাইয়ে দিয়ে ছাড়ি নার্সের কাছে
সারাটাদিন থাকে পড়ে নিজেই নিজের কাজে
আমার কথা তো অনেক হল, তোর কথা বল আগে
বিয়ে করেছিস, না জ্বলছিস এখনোই সেই রাগে
কাকে করলি?, লাইনে কে এলরে আগে
করল কে কব্জা তোকে পেয়ে নিজের বাগে।
"প্লেজ আমায় মাপ করবেন, ভুল করেছি আমি
পেছন থেকে মনে হল আমার ক্লাসমেট শামী
হাটার ধরণ তো একই লাগছিল
কিন্তু সেই চেহারাটা যে কোথায় গেল।
কি বলছিস আবোল তাবোল, আমিই তো সেই শামী
শামু তোর ভুল ভাঙ্গাতে কি করব আমি।
বলত দেখি, ইন্টি বিন্টি সিন্টির পরে আমরা কি করতাম?
মনে পড়েছে, উকি মারে আকাশে বলে দু হাত তুলতাম।
মাইরী বলছি তোকে দেখে আনন্দ হচ্ছে যা
আড্ডা মারি বসে নিয়ে একটা কাটিং চা।
কল্পনার এরা চিনল দেখ একে অপরকে
আমি হলে হয়তো তাকিয়ে থাকব অপলকে।।
 
 
 
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন